Don't Miss
Home / জীবনচর্চা / ত্বকের পুষ্টি জোগাতে দারুন উপকারি আনার

ত্বকের পুষ্টি জোগাতে দারুন উপকারি আনার

এমএনএ ফিচার ডেস্ক : ত্বক আমাদের দেহের গুরুত্বপূর্ণ অংশ। যার ত্বক যত সুন্দর তার দেহ সৌষ্ঠব তত সুন্দর। ত্বকের পুষ্টি জোগাতে দারুন উপকারি এবং কার্যকরি একটি ফল আনার। অদ্ভুত সুন্দর একটি ফল আনার। তবে এটি শুধু দেখতেই যে ভালো তা নয়, এর রয়েছে নানা স্বাস্থ্যকর গুণ।  অ্যান্টিঅক্সিডেন্ট-এর গুণসহ আনার অ্যান্টি-এজিং ফল হিসেবেও বেশ জনপ্রিয়।

আসুন তাহলে জেনে নেই আনার আমাদের কি কি উপকার করে থাকে। আর কি কি পুষ্টিগুন আছে। এ সবের সুক্ষ্ম বিশ্লেষণ নিয়ে এ প্রতিবেদনটি তৈরি করেছেন-  মোসাম্মৎ সেলিনা হোসেন

শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট : ত্বকের সজীবতা ধরে রাখতে একে স্বাস্থ্যকর উপায়ে পরিচর্যা করতে হবে এবং একে যেকোনো ধরনের সংক্রমণের হাত থেকে বাঁচাতে হবে। আর এ জন্য প্রয়োজন জীবাণুরোধী অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। এ উপাদানটির জন্য আনার রীতিমতো খ্যাতি লাভ করেছে।

কোষের পুনরুজ্জীবন : আনারে রয়েছে প্রচুর পরিমাণে ফ্যাটি এসিড। ত্বকের প্রদাহ প্রশমিত করার গুণও রয়েছে এতে। তার সঙ্গে ফলটি ত্বকের কেরাটিনোসাইট কোষের পুনরুজ্জীবন ঘটায়। ফলে বয়সের ছাপ সহজে পড়ে না ত্বকে।

অ্যান্টি-এজিং উপাদান : ত্বকের ওপরের দিকের স্তরটি ডেরমিস। এটি কোলাজেন এবং ইলাস্টিক ফাইবার দিয়ে প্রস্তুত। ত্বকে বয়সের ছাপ পড়ে এই ডেরমিস অংশে। ফলে ত্বকের স্থিতিস্থাপকতা কমে যায়। তখন কোলাজেন গঠনের জন্য প্রোটিনের সরবরাহ দিতে ভিটামিন ‘সি’ এর প্রয়োজন হয়। আনারে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি।

অর্গানিক জুস : আনারের অর্গানিক জুস ত্বকের যত্নে দারুণ উপাদান। এর ক্ষুদ্র আকারের মলিকিউল গঠন ত্বকের গভীরে পৌঁছে তাকে হাইড্রেট করে। এই রসে প্রচুর পরিমাণে মাইক্রোনিউট্রিয়েন্ট এবং সাইটোকেমিক্যাল রয়েছে।

ত্বকের মৃত অংশ দূর করা : আনারের হালকা মিষ্টি নরম বীচিগুলো সেঁচে তা খেলে ত্বকের মৃত অংশগুলো দূর হয়ে যায়।

x

Check Also

সিল্কের

এখন ভারতীয় নারীদের আবারও সিল্কের মৌসুম

এমএনএ জীবনচর্চা ডেস্কঃ বৈচিত্র এ দেশের রন্ধ্রে রন্ধ্রে। ভূ-প্রকৃতি, আবহাওয়া থেকে শুরু করে বসনভূষণ – ...

Scroll Up
%d bloggers like this: