Don't Miss
Home / হোম স্লাইডার / প্রাথমিক সমাপনী পরীক্ষা এবার থেকেই বাদ

প্রাথমিক সমাপনী পরীক্ষা এবার থেকেই বাদ

এমএনএ ক্যাম্পাস রিপোর্ট : প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণিতে উন্নীত হওয়ায় এবার থেকেই প্রাথমিক সমাপনী পরীক্ষা বাদ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার আজ মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, কথা হয়ে গেছে, এবার থেকেই পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা আর হবে না। প্রাথমিকের শিক্ষার্থীদের অষ্টম শ্রেণিতে Primary-Educationএকটি সমাপনী পরীক্ষা হবে। কারণ এখন থেকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা কার্যক্রম চলে আসছে। তাই একই সঙ্গে দুইটি পাবলিক পরীক্ষা নেয়া সম্ভব হবে না। বিষয়টি বিবেচনায় নিয়ে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন কি না- এমন প্রশ্নে হাসিমুখে ফিজার বলেন, যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন নিয়েই তো কথা বলি।

পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা তুলে দিয়ে অষ্টম শ্রেণিতে কোন নামে সমাপনী পরীক্ষা নেওয়া হবে মন্ত্রিসভায় সেই সিদ্ধান্ত হবে বলে জানান গণশিক্ষামন্ত্রী।

তিনি বলেন, এবার থেকেই পঞ্চম শ্রেণিতে আর সমাপনী পরীক্ষা হবে না এ বিষয়ে আমি আপনাদের নিশ্চয়তা দিচ্ছি, পদ্ধতিগতভাবে শুধু আনুষ্ঠানিকতা বাকি।

পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা নিয়ে শিগগিরিই মন্ত্রিসভায় প্রস্তাব পাঠানো হবে বলেও জানান ফিজার।

PSC-Examপঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা বাদ যাওয়ায় ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি দেওয়ার বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানান মন্ত্রী।

প্রাথমিক সমাপনী পরীক্ষা চালুর পর ক্ষুদে শিশুদের এই ধরনের প্রতিযোগিতামূলক পরীক্ষার মুখে ঠেলে দেওয়ায় তা নিয়ে শিক্ষাবিদদের অনেকে আপত্তি জানিয়ে আসছিলেন। অভিভাবক সংগঠনের পক্ষ থেকেও তা বাতিলের দাবি জানানো হচ্ছে।

জাতীয় শিক্ষানীতির আলোকে প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত করে গত ১৮ মে তা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ন্যস্ত করে সরকার।

মন্ত্রিসভার সিদ্ধান্তে ২০০৯ সালে পঞ্চম শ্রেণিতে প্রাথমিক সমাপনী পরীক্ষার প্রচলন শুরু হয়। অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য আয়োজন করা হয় জেএসসি পরীক্ষা।

২০০৯ সালে প্রাথমিক সমাপনী পরীক্ষা চালুরে পরের বছর মাদ্রাসার শিক্ষার্থীদের জন্য নেওয়া হচ্ছে ইবতেদায়ি সমাপনী পরীক্ষা।

আগে পঞ্চম শ্রেণিতে আলাদা করে বৃত্তি পরীক্ষা নেওয়া হলেও প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী চালুর পর থেকে এই পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকেই বৃত্তি দেওয়া হচ্ছে।

x

Check Also

আর্থিক প্রতিষ্ঠান

আর্থিক প্রতিষ্ঠানে ঋণ পুনঃতপশিল তিনবারের বেশি নয়

এমএনএ অর্থনীতি ডেস্ক : ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) এখন থেকে তিনবারের বেশি কোনো ঋণ পুনঃ ...

Scroll Up