Don't Miss
Home / বিনোদন / বলিউড / বলিউড কিংবদন্তি অভিনেত্রী শ্রীদেবী আর নেই

বলিউড কিংবদন্তি অভিনেত্রী শ্রীদেবী আর নেই

এমএনএ বিনোদন ডেস্ক : বলিউডের কিংবদন্তি অভিনেত্রী শ্রীদেবী আর নেই। গতকাল শনিবার রাতে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী দুবাইয়ে একটি পারিবারিক অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে দুবাইয়ে মারা যান তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৪ বছর।
টাইমস অব ইন্ডিয়া ও ফিল্মফেয়ার এক খবরে জানিয়েছে, বলিউড অভিনেতা ও ভাগ্নে মোহন মারওয়ের বিয়ের অনুষ্ঠানে অংশ নিতে দুবাই আসেন শ্রীদেবী। তার সঙ্গে ছিলেন স্বামী বনি কাপুর ও ছোট মেয়ে খুশি। সেখানে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন এ অভিনেত্রী।
পারিবারিক সূত্র জানিয়েছে, বিয়ের পর শ্রীদেবীর পরিবারের অন্য সদস্যরা ভারতে ফিরে গিয়েছিলেন। কিন্তু বনি কাপুর ও খুশিকে নিয়ে তিনি দুবাইতে অবস্থান করছিলেন। তবে বড় মেয়ে জাহ্নবী শুটিংয়ের কারণে পরিবারের সঙ্গে ছিলেন না।
শ্রীদেবীর মৃত্যুতে বলিউডে শোকের ছায়া নেমে এসেছে।
১৯৬৩ সালের ১৩ আগস্ট তামিলনাড়ুতে জন্ম নেওয়া শ্রীদেবীর আসল নাম শ্রী আম্মা ইয়াংগার আয়য়াপন।
চার দশকেরও বেশি সময় ধরে অভিনয় করেছেন শ্রীদেবী। মাত্র চার বছর বয়স থেকে অভিনয় শুরু করেন তিনি। ১৯৭১ সালে মালায়লাম সিনেমা `পুমবাতায়’ অভিনয়ের জন্য তিনি সেরা শিশু অভিনেত্রীর পুরস্কার পান।
১৩ বছর বয়সে ১৯৭৬ সালে মন্দ্রু মুচিহো নামে তামিল সিনেমায় অভিনয় করেন। চলচ্চিত্রজীবনে তিনি তামিল, তেলেগু, মালায়লাম, কন্নড় ও হিন্দি চলচ্চিত্রে অভিনয় করেছেন।
শ্রীদেবীকে মনে করা হয় বলিউডের প্রথম নারী সুপারস্টার, যিনি নায়কের ওপর নির্ভর না করে নিজেই ব্যবসাসফল ছবি উপহার দিতে পারতেন। তার মৃত্যুতে বলিউডে শোকের ছাড়া নেমে এসেছে।
শিশু শিল্পী হিসেবে ১৯৭৫ সালে ‘জুলি’ চলচ্চিত্রে অভিনয়ের মধ্য দিয়ে বলিউডে আত্মপ্রকাশ শ্রীদেবীর। তবে বলিউডে পরিপূর্ণ অভিনেত্রী হিসেবে তার পথচলা শুরু ‘সলভা সাওয়ান’ চলচ্চিত্রের মধ্য দিয়ে, ১৯৭৮ সালে। এর পর থেকে তিনি ভারতীয় সেরা অভিনেত্রীদের একজনে পরিণত হন।
১৯৮৩ সালে ‘হিম্মতওয়ালা’ ছবির মধ্য দিয়ে তিনি ব্যাপক নজর কাড়েন এবং এরপরই বলিউডে নায়িকা হিসেবে তার শক্ত আসন তৈরি হয়। ১৯৬৭ সালে অভিনয় জীবন শুরু করা শ্রীদেবী ১৯৯৭ সাল পর্যন্ত একটানা অভিনয় করেন। অভিনয় থেকে অবসর নিয়েছিলেন ১৯৯৭ সালেই।
পাঁচ দশকের অভিনয়জীবনে তিনি দেড়শর বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন। তার অভিনীত সিনেমার মধ্যে মিস্টার ইন্ডিয়া, চাঁদনি, চালবাজ, তোহফা, গুমরাহ, মাওয়ালি, নাগিনা ও সাদমা অন্যতম।
১৯৯৭ সালে তার জুদাই সিনেমাটি মুক্তি পাওয়ার পর এই বৈচিত্র্যময় অভিনেত্রী চলচ্চিত্রশিল্পকে বিদায় জানানোর সিদ্ধান্ত নেন। এর পর দীর্ঘ ১৫ বছরে আর কোনো অভিনয় করেননি।
কিন্তু ২০১২ সালে ইংলিশ-ভিংলিশ সিনেমার মাধ্যমে আবার চলচ্চিত্রজগতে ফিরে আসেন। ২০১৭ সালে সর্বশেষ তাকে মম সিনেমায় দেখা গেছে।
বর্ণাঢ্য অভিনয় জীবনে শ্রীদেবী পাঁচবার ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড জেতেন। এছাড়া এই অ্যাওয়ার্ডের জন্য মনোনয়ন পান ১০ বার। ফিল্মফেয়ার ছাড়াও জি সিনে অ্যাওয়ার্ড, বিগ স্টার এন্টারটেইনমেন্ট অ্যাওয়ার্ড, তামিল নাড়ু স্টেট ফিল্ম অ্যাওয়ার্ড, স্টারডাস্ট অ্যাওয়ার্ডসহ অসংখ্যা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হন তিনি। ২০১৩ সালে ভারত সরকার তাকে দেশটির সর্বোচ্চ বেসামরিক সম্মান পদ্মশ্রী পদকে ভূষিত করেন।
তার মৃত্যুর খবরে সামাজিক যোগাযোগমাধ্যমে শোকের বন্যা নেমেছে।
ব্যক্তিগত জীবনে ১৯৮৫ সালে প্রথম বিয়ে করেছিলেন শ্রীদেবী। বলিউডের জনপ্রিয় অভিনেতা মিঠুন চক্রবর্তীর সঙ্গে তার সেই বিয়েটি অবশ্য বেশিদিন টেকেনি। মাত্র তিন বছর পর ১৯৮৮ সালেই ছাড়াছাড়ি হয়ে যায় তাদের মধ্যে। এরপর ১৯৯৬ সালে বলিউডের চলচ্চিত্র প্রযোজক বনি কাপুরকে বিয়ে করেন শ্রীদেবী। জানভি কাপুর ও খুশি কাপুর নামে দুই মেয়ে রয়েছে তার।
তার বড় মেয়ে জানভির চলতি বছরে করণ জোহরের ধাধাক সিনেমায় অভিষেক হতে যাচ্ছে।
x

Check Also

জনপ্রিয় অভিনেতা তাপস পাল আর নেই

এমএনএ বিনোদন রিপোর্ট : কলকাতার বর্ষীয়ান অভিনেতা তাপস পাল (৬১) আর নেই। আজ মঙ্গলবার (১৮ ...

Scroll Up
%d bloggers like this: