Don't Miss
Home / বিনোদন / সংগীত / বাউল সম্রাট শাহ্ আব্দুল করিমের ১০৪ তম জন্মদিন

বাউল সম্রাট শাহ্ আব্দুল করিমের ১০৪ তম জন্মদিন

এমএনএ রিপোর্ট : ‘বসন্ত বাতাসে সইগো’, কোন মেস্তরি নাও বানাইছে, ‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’ কেনো পিরিতি বাড়াইলা’- এমন অসংখ্য গানের রচয়িতা বাউল সম্রাট শাহ্ আব্দুল করিমের ১০৪তম জন্মদিন আজ।

১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারি সুনামগঞ্জ দিরাই উপজেলার উজানধল গ্রামে জন্মগ্রহণ করেন এই বাউল সম্রাটের। কিংবদন্তিতুল্য এই বাউল গানে-গানে অর্ধ শতাব্দীরও বেশি লড়াই করেছেন ধর্মান্ধদের বিরুদ্ধে। এ জন্য মৌলবাদীদের দ্বারা নানা লাঞ্ছনারও শিকার হয়েছিলেন এই বাউল।

তিনি ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের সময় গণসংগীত গেয়ে লাখ লাখ তরুণকে উজ্জীবিত করেছেন। পেয়েছেন একুশে পদক।

২০০৯ সালের ১২ সেপ্টেম্বর কোটি ভক্তকে ছেড়ে চলে যান এই বাউল। প্রতি বছরের মতো এবারও গণ-মানুষের প্রিয় এই বাউলের জন্মবার্ষিকী ঘিরে তার ভক্ত বাউলরা সমবেত হচ্ছেন তার বাড়িতে।

এদিকে বাউল সম্রাটের জন্মবার্ষিকী উপলক্ষে তার উজানধলের গ্রামের বাড়িতে রয়েছে নানা আয়োজন। আগামী ২৮ ও ২৯ ফেব্রুয়ারি দুদিনব্যাপী লোক উৎসব। জেলার বিভিন্ন এলাকার বাউল ভক্তরাও নানাভাবে স্মরণ করছেন শাহ্ আব্দুল করিমকে।

বাউল সম্রাটের ভক্ত ও পরিবারে দীর্ঘদিনের দাবি ছিল তার স্মৃতির সংরক্ষণে একটি জাদুঘর নির্মাণ এবং তার সমাধিস্থলটি নির্মাণ। ইতিমধ্যেই বাউল সম্রাটের বাড়িতে নির্মাণ করা হয়েছে শাহ আব্দুল করিম স্মৃতি জাদুঘর এবং আধুনিক সমাধিস্থল জাদুঘর ঘিরে প্রতিদিনই বসে করিম ভক্তদের গানের আসর।

তার গান গেয়ে তার প্রতি শ্রদ্ধা আর গানের মধ্যে তাকে বাঁচিয়ে রাখতেই সবার মাঝে এই বাউলের গান ছড়িয়ে দিতে চান ভক্ত আশেকানরা।

শাহ্ আব্দুল করিমের জন্মভিটায় থাকার ব্যবস্থাসহ সঙ্গীতালয় ও কমপ্লেক্স নির্মাণের দাবি করা হচ্ছে গত প্রায় এক দশক ধরে। একই সঙ্গে তার সুরধারাকে বিকৃতভাবে না গাওয়ার দাবিও তুলেছেন বাউল ভক্তরা।

শাহ্ আব্দুল করিম স্মৃতি পরিষদের সভাপতি আপেল মাহমুদ বাউল বলেন, সম্রাট শাহ্ আব্দুল করিমের বাড়িতে একটি জাদুঘর ও তার সমাধিসৌধ নির্মিত হওয়ায় খুশি বাউলরা।

জাদুঘরে এসে শাহ্ আব্দুল করিমকে জানতে পারছে নতুন প্রজন্ম। জনপ্রিয় গানের স্রষ্টা শাহ্ আব্দুল করিম না থাকলেও গানে আর সুরে তিনি আমাদের মাঝে রয়েছেন, থাকবেন অনন্তকাল।

বাউল সম্রাটের একমাত্র পুত্র শাহ নূর জালাল বলেন, বাবার শেষ ইচ্ছে ছিল বাড়িতে একটি সংগীত বিদ্যালয় স্থাপন করা। তার এ স্বপ্ন পূরণের পাশাপাশি বাউল শাহ্ আব্দুল করিমের নামে একটি কমপ্লেক্স তৈরি হোক।

তিনি মনে করেন, এই দাবি পূরণ হলে বাউল ভক্তদের থাকার ব্যবস্থা হবে। সংগীত চর্চার পথও সুগম হবে।

x

Check Also

জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত

এমএনএ জাতীয় ডেস্কঃ হাজারো মুসল্লির অংশগ্রহণে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদুল আজহার প্রথম জামাত অনুষ্ঠিত ...

Scroll Up