Don't Miss
Home / হোম স্লাইডার / বিএনপি নেতা হান্নান শাহ মারা গেছেন

বিএনপি নেতা হান্নান শাহ মারা গেছেন

এমএনএ রিপোর্ট : বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি…রাজিউন)। সিঙ্গাপুরের র‌্যাফেলস্ হার্ট সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় আজ মঙ্গলবার ভোরে তিনি মারা যান। হান্নান শাহ হৃদরোগে ভুগছিলেন।

সিঙ্গাপুরে থাকা তার ছোট ছেলে শাহ রিয়াদুল হান্নানের বরাত দিয়ে বিএনপির প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান বিষয়টি জানিয়েছেন। সিঙ্গাপুরে শাহ রেজানুর ছাড়াও আছেন তার ছোট মেয়ে শারমিন হান্নান।

hannan-shah-2সম্প্রতি হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) ভর্তি হন হান্নান শাহ। অবস্থার অবনতি হলে এয়ার অ্যাম্বুলেন্সে তাকে সিঙ্গাপুর পাঠানো হয়। সেখানে হান্নান শাহকে ভর্তি করা হয় র‌্যাফেলস্ হার্ট সেন্টারে।

গত ১৩ সেপ্টেম্বর দুপুরে ওই সেন্টারে চিকিৎসক ডা. অ্যালভিন এনজি’র নেতৃত্বে একদল চিকিৎসক হান্নান শাহ’র হৃদযন্ত্রে সফল অস্ত্রোপচার করেন।

তখন শাহ রেজানুর জানান, অস্ত্রোপচারের মাধ্যমে হান্নান শাহ’র হৃদযন্ত্রে চারটি রিং বসানো হয়। বিকেলে করানো হয় এনজিওগ্রাম। অবস্থার উন্নতি হওয়ায় খুলে দেওয়া হয় লাইফ সাপোর্টও। কিন্তু তার ১৩ দিনের মাথায় শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন হান্নান শাহ।

বিএনপি চেয়ারপারসন ও মহাসচিবের শোক
এদিকে, বিএনপির এ প্রবীণ নেতার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন দলটির চেয়ারপারসন খালেদা জিয়া ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

পৃথক দু’টি শোকবার্তায় তারা এ শোক প্রকাশ করেন। খালেদা ও ফখরুল তাদের শোকবার্তায় মরহুমের আত্মার শান্তি কামনা করে তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনাও জানান।

আগামীকাল বুধবার ঢাকা আনা হবে হান্নান শাহর মরদেহ

সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করা বিএনপির স্থায়ী কমিটির সদস্য হান্নান শাহর মরদেহ আগামীকাল বুধবার ঢাকায় আনা হবে। আগামী শুক্রবার বাদ জুমা নামাজের পর গাজীপুরে নিজগ্রামে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

hanan-shahবিএনপির চেয়ারপারসনের প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান এসব তথ্য জানান। তিনি জানান, আগামীকাল বুধবার বিকেল ৫টার দিকে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তার লাশ এসে পৌঁছবে।

মরদেহ দেশে আনার পর সম্মিলিত সামরিক হাসপাতালের হিমঘরে রাখা হবে। এরপর আগামী বৃহস্পতিবার সকাল ১০টায় মহাখালী ডিওএইচএস জামে মসজিদে দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে।

ওইদিন বেলা ১১টায় জাতীয় সংসদের ভবনের দক্ষিণ প্লাজায় মরহুমের তৃতীয় জানাজা অনুষ্ঠিত হবে। বাদ জোহর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত হবে চতুর্থ জানাজা। এরপর হান্নান শাহ’র মরদেহ রাখা হবে সম্মিলিত সামরিক হাসপাতালের হিমঘরে।

সেখান থেকে আগামী শুক্রবার সকালে মরদেহ নিয়ে যাওয়া হবে গাজীপুরে। সকাল ১০টায় স্থানীয় রাজবাড়ি কলেজ মাঠে অনুষ্ঠিত হবে পঞ্চম জানাজা।

এরপর সেখান থেকে মরহুমের মরদেহ নিয়ে যাওয়া হবে গাজীপুরের কাপাসিয়ায় পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে ষষ্ঠ জানাজা হবে। বাদ জুমা নিজ গ্রামের বাড়িচালা বাজারে সপ্তম জানাজার পর পারিবারিক কবরস্থানে হান্নান শাহকে দাফন করা হবে।

হান্নান শাহ’র প্রথম জানাজা অনুষ্ঠিত হবে আজ মঙ্গলবার বাদ এশা সিঙ্গাপুরের ছেরাঙ্গন রোডের অ্যাঙ্গলিয়া জামে মসজিদে।

ট্যাগ : হান্নান শাহ, ইন্তেকাল, বুধবার, ঢাকা, হান্নান শাহর মরদেহ, বিএনপি চেয়ারপারসন, মহাসচিবের শোক
x

Check Also

বিএনপির ভাঙ্গা রেকর্ড ১৩ বছর ধরে শুনছি

এমএনএ রাজনীতি ডেস্ক : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, করোনার অভিঘাত মোকাবিলা করে ...

Scroll Up