Don't Miss
Home / হোম স্লাইডার / আজ গুগলের ১৮তম জন্মদিন!

আজ গুগলের ১৮তম জন্মদিন!

এমএনএ সাইটেক ডেস্ক : আজ যেসব ইন্টারনেট ব্যবহারকারী গুগলের হোমপেজে গিয়েছেন তারা হয়ত এরইমধ্যে জানতে পেরেছেন যে, প্রযুক্তি জায়ান্ট গুগলের আজ ১৮তম জন্মদিন। জন্মদিন উপলক্ষ্যে হোমপেজে দারুণ একটি গুগল ডুডল ছেড়েছে সার্চ জায়ান্ট।

18th-happy-birthday-google-3কিন্তু শিরোনাম পড়ে অনেকের মনে হয়ত কিছুটা সংশয় আসতে পারে।

কেউ মনে করতে পারেন জন্মদিন তো জন্মদিন-ই সেটা আবার ঘোষণা করতে হবে কেন?

বিষয়টি যাদের কাছে পরিস্কার নয়, তাদের জন্য বলা।

সবজান্তা গুগলের মোট ৬টি জন্ম তারিখ আছে, যার মধ্যে ৪টি জন্ম তারিখ আনুষ্ঠানিকভাবে পালন করে গুগল। তারিখগুলো যথাক্রমে ৭, ৮, ২৬ এবং ২৭ সেপ্টেম্বর। তবে ২০০৬ সালের পর থেকে ২৭ সেপ্টেম্বরেই পালন করা হচ্ছে গুগলের জন্মদিন।

তবে জন্মদিনের ঝামেলা চুকলেও জন্মবছর নিয়ে এখনো রয়েছে সংশয়। কারণ গুগল ডটকম ডোমেইনটি যেদিন ক্রয় করা হয়েছে সেই হিসেবে চলতি বছরের ১৫ সেপ্টেম্বর ১৯ বছরে পা রেখেছে গুগল।

18th-happy-birthday-google-2আর যদি বিনিয়োগকে কোনো প্রতিষ্ঠানের সূচনা হিসেবে ধরা হয় তাহলে কিন্তু আবারও বদলে যাচ্ছে তারিখ। কেননা ১৯৯৮ সালের আগষ্ট মাসে প্রথম গুগল ইনকর্পোরেশনে বিনিয়োগ করা হয়, বর্তমানে যেটা অ্যালফাবেট নামে পরিচিত।

এছাড়া শুধু বিনিয়োগ হলেই তো চলেনা, প্রতিষ্ঠানের জন্য থাকে কিছু আনুষ্ঠানিকতা। সে হিসেবে ক্যালিফোর্নিয়া ভিত্তিক প্রতিষ্ঠানটি তাদের কোম্পানির বিপরীতে প্রথম ব্যাকং চেকটি ডিপোজিট করে ৪ সেপ্টেম্বর। সে হিসেবে এটিও গুগলের একটি জন্ম তারিখ বটে।

অবাক করার মতো ব্যাপার হলো, ২০১৩ সালে সবার জ্ঞাতার্থে গুগল এক বাক্যে স্বীকার করে নেয়, সত্যিকারের জন্মদিনটি আসলে কবে তা গুগল নিজেও জানে না।

যেটাই হোক, আমাদের ভাগ্য যে গুগলের জন্ম হয়েছিল। গুগল আছে বলেই তো আমাদের কষ্ট করে তেমন কিছু স্বরণে রাখার দরকার হয় না।

ট্যাগ : গুগলের,  জন্মদিন, ১৮তম
x

Check Also

চলতি বছরেই দেশে ৫জি সংযোগ স্থাপনের বিষয়ে আশাবাদ

এমএনএ বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : বাংলাদেশে টেলিযোগাযোগ ক্ষেত্রে চলছে ৪জি নেটওয়ার্ক। ৫জি কবে আসবে ...

Scroll Up