Don't Miss
Home / হোম স্লাইডার / ভাঙনে উজার হচ্ছে কুয়াকাটার ম্যানগ্রোভ বন
কুয়াকাটা

ভাঙনে উজার হচ্ছে কুয়াকাটার ম্যানগ্রোভ বন

এমএনএ ফিচার ডেস্ক : পটুয়াখালীর পর্যটনকেন্দ্র কুয়াকাটা সৈকতের কোল ঘেঁষে রয়েছে বিশাল বনাঞ্চল। এক সময় সৈকতঘেঁষা নারকেল বাগান, তালবাগান ও জাতীয় উদ্যানের ঝাউবাগান পর্যটকদের আকৃষ্ট করত। কিন্তু নারকেল বাগান ও তাল বাগান ইতিমধ্যে বিলীন হয়ে গেছে।

ম্যানগ্রোভ বন এখন উজাড় হয়ে যাচ্ছে। সিডর আইলার পর সৈকত রক্ষায় কোনো প্রতিরোধ ব্যবস্থা না নেওয়ায় ক্রমেই বিলীন হয়ে যাচ্ছে সৈকতঘেঁষা বনাঞ্চল।বন বিভাগের হিসাবে ১৩ বছরে ভাঙনে দুই হাজার একর বনাঞ্চল সাগরে হারিয়ে গেছে। উজাড় হয়েছে দুই লক্ষাধিক গাছ।

পটুয়াখালীতে জলবায়ু পরিবর্তনের প্রভাবে এবং সমুদ্রের তলদেশে পলি জমায় অস্বাভাবিকভাবে বৃদ্ধি পেয়েছে পানির স্তর। ফলে সাগরের বিশাল বিশাল ঢেউ আছড়ে পড়ছে উপকূলে।প্রতিবছর বিভিন্ন দুর্যোগে ঢেউয়ের ঝাপটা ও ভাঙনে বনভূমি ধ্বংস হচ্ছে। এতে পরিবেশের ওপর মারাত্মক প্রভাব পড়ছে।

সম্প্রতি কুয়াকাটা সৈকতের ভাঙন কুয়াকাটা জাতীয় উদ্যানের দিকে এগিয়ে এসেছে। বিভিন্ন পাকা স্থাপনা ভেঙে পড়ছে। উদ্যানের গাছও উপড়ে পড়ে রয়েছে। ভাঙনে সৈকত ছোট হয়ে এসেছে।সাগরের ঢেউ আঘাত হানছে সৈকত লাগোয়া গাছের ওপর। ঝাপটায় গাছের মূল থেকে বালু সরে শিকড় বেরিয়ে পড়ছে।কোনোরকমে দাঁড়িয়ে রয়েছে বেশ কিছু গাছ। স্যাঁতসেঁতে বালুর সৈকতে বিশাল এলাকাজুড়ে ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে অসংখ্য গাছের মূল।

x

Check Also

আর্থিক প্রতিষ্ঠান

আর্থিক প্রতিষ্ঠানে ঋণ পুনঃতপশিল তিনবারের বেশি নয়

এমএনএ অর্থনীতি ডেস্ক : ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) এখন থেকে তিনবারের বেশি কোনো ঋণ পুনঃ ...

Scroll Up