Don't Miss
Home / হোম স্লাইডার / সেমিতে ওঠায় ব্রাজিলের বাধা হয়ে উঠতে পারে চিলি
ব্রাজিল

সেমিতে ওঠায় ব্রাজিলের বাধা হয়ে উঠতে পারে চিলি

এমএনএ খেলাধুলা ডেস্কঃ জমে উঠেছে কোপা আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াই। গ্রুপ পর্ব শেষ, দলগুলো এবার কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে নামার অপেক্ষায়। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে আগামীকাল (৩ জুলাই) খেলতে নামবে শক্তিশালী ব্রাজিল। স্বাগতিকদের প্রতিপক্ষ চিলি। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় ভোর ৬টায়।

কোপা আমেরিকার ২০১৫ ও ২০১৬ সালের আসরে পরপর দুটি ফাইনালে আর্জেন্টিনাকে টাইব্রেকারে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল চিলি। অন্যদিকে ২০১৯ সালে পেরুকে হারিয়ে শিরোপা উৎসব করে ব্রাজিল।

গত আসরের সেমিফাইনালিস্ট চিলি এবার ‘এ’ গ্রুপে চতুর্থ হয়ে শেষ আটে পা রেখেছে। অন্যদিকে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে নক আউট পর্বে উঠেছে ব্রাজিল। চিলির সাম্প্রতিক খুব একটা ভালো না হলেও তাদের বিপক্ষে লড়াইটা বেশ কঠিন হবে বলে মনে করেন সাম্পাইয়ো।

বিশ্বকাপ বাছাই ও কোপা আমেরিকা মিলিয়ে সবশেষ ১০ ম্যাচে মাত্র একবার একাধিক গোল হজম করেছে তিতের দল। গত বছর পেরুর বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের সেই ম্যাচটি ৪-২ গোলে জিতেছিল ব্রাজিল।

দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের এই লড়াইয়ে প্রথম দুই ম্যাচে অক্ষত ছিল ব্রাজিলের জাল। তবে শেষ দুই ম্যাচে একটি করে গোল করেছে কলম্বিয়া ও ইকুয়েডর। চিলি তাদের চেয়েও বড় চ্যালেঞ্জ জানাতে পারে। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে তাউ তাই সতীর্থদের সতর্কবার্তা দিলেন সিলভা।

এ বিষয়ে সিলভা বলেন, চিলিকে সামলানোর ক্ষেত্রে রক্ষণের পাশাপাশি অবশ্যই মাঝমাঠ ও আক্রমণভাগের খেলোয়াড়দের ভূমিকা রাখতে হবে। দলটি এখন পর্যন্ত গোলের জন্য ১৭ শট নিয়েছে। তবে বেশি গোল দিতে পারেনি (৩ গোল করেছে)।

তিনি আরো বলেন, তারা যখনই জায়গা খালি পায় তখনই গোলের জন্য শট নেয়। আমরা যখন মাঠে থাকি, ওই সুযোগ খুব কমই দেই। কিন্তু তারা সুযোগ পেলেই শট নেবে।

ব্রাজিলের রক্ষণভাগের এ সেনানি বলেন, যদি গোলের জন্য শটের কথা বলা হয়, আমাদের রক্ষণ ও গোলরক্ষকের জন্য আমরা এখন পর্যন্ত খুব একটা ভুগিনি। প্রতিপক্ষ হয়তো প্রতিটি ম্যাচে তিন কিংবা চারটি শট নিতে পেরেছে। গোল হয়েছে দুটি।

সিলভা যোগ করেন, আমরা ম্যাচগুলোতে দুটি কিংবা তিনটি শট ঠেকিয়ে দিয়েছি। প্রতিপক্ষকে কম সুযোগ দিয়েছি। চিলিকেও কোনো সুযোগ দেব না।

ব্রাজিলের বিপক্ষে চিলির ইতিহাস নিতান্তই খারাপ। ৭২ বারের দেখায় ব্রাজিল জিতেছে ৫১ টি ম্যাচে, হেরেছে মাত্র ১৩টি ম্যাচে। বাকি ৮ ম্যাচে ড্র।

সম্ভাব্য ব্রাজিল একাদশ:

অ্যালিসন বেকার, এমারসন, ইডার মিলিটাও, মারকুইনহোস, অ্যালেক্স স্যান্ড্রো, লুকাস পাকুয়েটা, ক্যাসিমোরা, এভারটন রিবেইরো, গ্যাব্রিয়েল জেসুস, রবার্তো ফিরমিনো ও নেইমার।

সম্ভাব্য চিলি একাদশ:

ক্লদিও ব্রাভো; মৌরিসিও ইসলা, গ্যারি মেডেল, গিলারমো মেরিপান, ইউজিনিও মেনা; আর্টুরো ভিদাল, এরিক পালগার, সানচেজ, জিন মেনেসিস; ফিলিপ মোরা ও এডুয়ার্ডো ভার্গাস।

x

Check Also

যে প্রক্রিয়ায় ৭ আগস্ট থেকে সপ্তাহে ১ এক কোটি টিকা দেয়া হবে

এমএনএ জাতীয় ডেস্ক : আগামী ৭ আগস্ট থেকে এক সপ্তাহের মধ্যে অন্তত এক কোটি মানুষকে ...

Scroll Up