Don't Miss
Home / আজকের সংবাদ / আন্তর্জাতিক / সৌদিকে পেছনে ফেলে চীনের অপরিশোধিত তেলের সবচেয়ে বড় সরবরাহকারী রাশিয়া
অপরিশোধিত

সৌদিকে পেছনে ফেলে চীনের অপরিশোধিত তেলের সবচেয়ে বড় সরবরাহকারী রাশিয়া

এমএনএ আন্তর্জাতিক ডেস্কঃ মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব থেকে নিজেদের চাহিদার সবচেয়ে বেশি অপরিশোধিত তেল কিনতো চীন। সৌদি ছিল চীনের তেলের সবচেয়ে বড় সরবরাহকারী। তবে সৌদি আরবকে পেছনে ফেলে এখন চীনের অপরিশোধিত তেলের সবচেয়ে বড় সরবরাহকারী দেশের তালিকার শীর্ষে ওঠে এসেছে রাশিয়া।

ইউক্রেনে হামলার পর নিজেদের তেল ডিসকাউন্ট মূল্যে বিক্রি শুরু করে রাশিয়া। ডিসকাউন্ট মূ্ল্যে বিপুল পরিমাণে তেল কেনা শুরু করে চীন। গণমাধ্যম বিবিসি জানিয়েছে, চীনের সরকারি তেল শোধনকারী প্রতিষ্ঠান সিনোপ্যাক এবং জেনুলা ওয়েল রাশিয়ার তেল কেনার পরিমাণ অনেক বাড়িয়ে দিয়েছে।

রাশিয়া চীনে তেল পাঠিয়েছে ইস্ট সাইবেরিয়া প্যাসিফিক সাগর পাইপলাইন এবং জাহাজের মাধ্যমে। চীনের কাস্টমস জানিয়েছে, গত মাসে তারা রাশিয়ার কাছ থেকে ৮.৪২ মিলিয়ন টন তেল কিনেছে। অন্যদিকে সৌদি আরব থেকে কিনেছে ৭.৮২ মিলিয়ন টন।

এর আগে সৌদি আরবের কাছ থেকেই সবচেয়ে বেশি তেল কিনতো চীন। বিবিসি জানিয়েছে, গত বছরের তুলনায় রাশিয়ার কাছ থেকে চীনের তেল কেনার পরিমাণ বেড়েছে ৫৫ ভাগ।

তাছাড়া চীন ইরানের কাছ থেকেও ২ লাখ ৬০ হাজার টন তেল কিনেছে। যুক্তরাষ্ট্র দেশটির ওপর নিষেধাজ্ঞা দেওয়া সত্ত্বেও গত বছরের ডিসেম্বর থেকে এ বছরের মাঝামাঝি সময় পর্যন্ত তিনবার ইরানের তেল কিনেছে চীন।

x

Check Also

একনেক

একনেকে অনুমোদিত হলো ১০ প্রকল্প

এমএনএ অর্থনীতি ডেস্কঃ ২ হাজার ২১৬ কোটি ৭৫ লাখ টাকা ব্যয়ে দশটি প্রকল্পের অনুমোদন দিয়েছে ...

Scroll Up