Don't Miss
Home / দিবস / আজকের দিবস / আন্তর্জাতিক সাক্ষরতা দিবস আজ

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস আজ

এমএনএ ডেস্ক রিপোর্ট : আন্তর্জাতিক সাক্ষরতা দিবস-২০১৭ পালিত হতে যাচ্ছে আজ (শুক্রবার)। দিবসটিকে কেন্দ্র করে প্রতিবারের মতো এবারও নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

রাজধানীতে কেন্দ্রীয়ভাবে সাক্ষরতা দিবস পালনে নানা প্রস্তুতি নেয়া হয়েছে। এছাড়া দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী।

‘সাক্ষরতা অর্জন করি, ডিজিটাল বিশ্ব গড়ি’শ্লোগানকে প্রতিপদ্য করে কেন্দ্রীয়ভাবে এ দিনটি পালনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নানা অনুষ্ঠানের আয়োজন করেছে।

সাক্ষরতা দিবস উপলক্ষে আজ সকাল ১০টায় রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় সাংস্কৃতিক অনুষ্ঠানসহ উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন।

আন্তর্জাতিক এ দিবসটি উপলক্ষে কাল সকাল সাড়ে ৯ টায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শিল্পকাল একাডেমি পর্যন্ত এক বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়েছে। শোভাযাত্রায় শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত থাকবেন।

এছাড়াও দিবসটি উপলক্ষে স্মারক ডাক টিকিট অবমুক্তকরণ, ক্রোরপত্র ও স্মরণিকা প্রকাশ, পোস্টার তৈরি, শোভাযাত্রা, বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানসমূহে সড়কদ্বীপ সজ্জিত করণ, গোলটেবিল বৈঠিক ও টেলিভিশন টকশো আয়োজন করা হয়েছে।

১৯৬৫ সালের নভেম্বরের ১৭ তারিখে ইউনেস্কো ৮ সেপ্টেম্বরকে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস ঘোষণা করে। ব্যক্তি, গোষ্ঠী ও সমাজের মধ্যে শিক্ষার প্রয়োজনীয়তা ও তাৎপর্য তুলে ধরার লক্ষ্যে এ দিবসটি নির্ধারণ করা হয়।

১৯৬৬ সালে বিশ্বে প্রথম আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালন করা হয়। প্রতিবছর এ দিবসটি উদযাপনের মধ্যে দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে বিভিন্ন দেশের সাক্ষরতা এবং বয়স্ক শিক্ষার অবস্থা তুলে ধরা হয়।

স্বাধীন বাংলাদেশে ১৯৭২ সালে প্রথম সাক্ষরতা দিবস উদযাপিত হয়। এরই ধারাবাহিকতায় সরকার সাক্ষরতা বিস্তারে ব্যাপক উদ্যোগ গ্রহণের পাশাপাশি যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করে আসছে।

x

Check Also

আজ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০০ তম জন্মবার্ষিকী

এমএনএ রিপোর্ট : আজ ঐতিহাসিক ১৭ ই মার্চ , আজকের এই দিনে হাজার বছরের শ্রেষ্ঠ ...