Don't Miss
Home / হোম স্লাইডার / একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশন শুরু ৯ জানুয়ারি

একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশন শুরু ৯ জানুয়ারি

এমএনএ রিপোর্ট : একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশন শুরু হবে আগামী ৯ জানুয়ারি বিকেল ৪টায়। এটি শীতকালীন অধিবেশন নামেও পরিচিত। এটা হবে নতুন বছরের প্রথম অধিবেশন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সাংবিধানিক ক্ষমতা বলে আজ মঙ্গলবার এই অধিবেশন আহ্বান করেছেন বলে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

জানা গেছে, সংবিধান অনুযায়ী বছরের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি ভাষণ দেন। ভাষণটি সরকারের মন্ত্রিপরিষদের অনুমোদনে করা হয়ে থাকে। অধিবেশন শুরুর দিন রাষ্ট্রপতি সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড তুলে ধরে বক্তব্য রাখবেন। এরপর রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনা হয়ে থাকে।

সাধারণত বছরের প্রথম অধিবেশন দীর্ঘ হয়। এই অধিবেশন কতদিন চলবে তা অধিবেশন শুরুর আগে জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে ঠিক করা হবে।

প্রসঙ্গত, সংসদের পঞ্চম অধিবেশন গত ১৪ নভেম্বর শেষ হয়। সাংবিধানিক বাধ্যবাধকতা অনুসারে এক অধিবেশন থেকে অন্য অধিবেশনের মধ্যবর্তী বিরতি ৬০ দিনের বেশি হবে না।

সংসদের আসন্ন অধিবেশন কত দিন চলবে, এ বিষয়ে অধিবেশনের আগে অনুষ্ঠেয় কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হবে।

এ বিষয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘শীতকালীন অধিবেশন কত দিন চলবে সেটা এখন বলা যাবে না। কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হবে। তবে মার্চের শেষদিকে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সংসদের একটি বিশেষ অধিবেশন হবে। এ জন্য আসন্ন অধিবেশন ও বিশেষ অধিবেশনের মাঝে বেশ খানিকটা বিরতি থাকবে।’

x

Check Also

২৬ মার্চ

আজ ২৬ মার্চ – মহান স্বাধীনতা ও জাতীয় দিবস

এমএনএ ফিচার ডেস্কঃ আজ ২৬ মার্চ, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। বাঙালির ইতিহাসে গৌরবময় একদিন। ...