Don't Miss
Home / জাতীয় / বিবিধ / ঢাকা থেকে দু’টি বাস কাঠমান্ডুর পথে

ঢাকা থেকে দু’টি বাস কাঠমান্ডুর পথে

এমএনএ রিপোর্ট : ঢাকা থেকে দু’টি বাস পরীক্ষামূলকভাবে নেপালের রাজধানী কাঠমান্ডুর উদ্দেশ্যে রওনা হয়েছে। আজ সোমবার সকাল ৯টার দিকে কমলাপুরে বিআরটিসি আন্তর্জাতিক বাস টার্মিনাল থেকে শ্যামলী এন আর পরিবহনের বাস দু’টি ছেড়ে যায়। নেপালের সঙ্গে সরাসরি সড়ক যোগাযোগ চালুর লক্ষ্যে এ পরীক্ষামূলক যাত্রা।
সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ সূত্র জানায়, বিআরটিসির চেয়ারম্যানের নেতৃত্বে মোট ৪৪ জন প্রতিনিধি কাঠমান্ডু যাচ্ছেন। এর মধ্যে বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার ২৫ জন, ভারতের ১১ জন, নেপালের ছয়জন ও এশীয় উন্নয়ন ব্যাংকের দু’জন আছেন।
পরীক্ষামূলক বাস দুটি ভারতের শিলিগুড়ি হয়ে নেপালের কাঠমান্ডুতে যাবে। তিনদিন সময় নিয়ে আগামী বৃহস্পতিবার বাস দুটি সেখানে পৌঁছানোর কথা রয়েছে।
সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের যুগ্ম সচিব চন্দন কুমার দে বলেছেন, যাত্রী, যাত্রীবাহী বাস ও মালামালের জন্য কার্গো পরিবহন সুবিধা তিনটি বিষয়কেই বিবেচনা করা হচ্ছে।
যাত্রাপথে বাংলাদেশ অংশ ও ভারতের অংশে ৩৭ কিলোমিটার অংশ সমতল ভূমি কিন্তু নেপালের অংশের কি অবস্থা সেটাই যাচাই করার জন্য কর্মকর্তারা পর্যবেক্ষণ করবেন।
চন্দন কুমার দে বলেন, এক হাজার কিলোমিটার সড়কে এবার বিভিন্ন স্পটে থেমে থেমে যাবো। তবে এবার আমরা বুঝবো যে কেমন সময় লাগবে।
যাত্রীদের জন্য এ বাস সার্ভিস চালুর প্রসঙ্গে তিনি বলেন, ভুটান, বাংলাদেশ, নেপাল ও ভারতের মধ্যে একটি চুক্তি হবে যেটা এবারের এ পরীক্ষামূলক যাত্রার পরই হওয়ার কথা ছিল। সেটা হয়ে গেলেই আমরা স্থায়ীভাবে চালুর উদ্যোগ নেব।
বাসে নেপাল যাত্রায় যাত্রীদের খরচের ব্যাপারে তিনি বলেন, সার্ভিস চালু হওয়ার পর অপারেটররা সেটা ঠিক করবেন। তবে বিমানের চেয়ে অনেক কম হবে।
ঢাকা থেকে শুরু হয়ে রংপুর, পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে পশ্চিমবঙ্গের ফুলবাড়ি-শিলিগুড়ি-কাঁকড়ভিটা হয়ে কাঠমান্ডু যাবে বাস দুটি।
প্রতিনিধিদল রংপুরে আজ সোমবার রাত কাটিয়ে সেখান থেকে শিলিগুড়ি যাবে। এরপর নেপালের কাঁকরভিটার কাছে আগামীকাল মঙ্গলবার রাতের যাত্রাবিরতি। ২৬ তারিখ কাঠমান্ডু পৌঁছাবে দলটি। ২৭ এপ্রিল কাঠমান্ডুতে ত্রিদেশীয় প্রতিনিধি দলের বৈঠক হওয়ার কথা রয়েছে।
ঢাকা থেকে কাঠমান্ডুর দূরত্ব ১ হাজার ১০০ কিলোমিটার। এ দীর্ঘ পথ যাত্রার অভিজ্ঞতা, রুটটিতে নিয়মিত বাস চলাচলের সম্ভাব্যতা যাচাই ও ভাড়া নির্ধারণসহ অন্যান্য বিষয়ে আলোচনা হবে।
বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের মধ্যে সড়কপথে বাস চলাচলের জন্য ২০১৫ সালে থিম্পুতে একটি চুক্তি হয়। পরে ভুটান চুক্তি থেকে সরে গেলে বিষয়টি অনিশ্চিত হয়ে পড়ে। পরে ভুটানকে বাদ দিয়ে বাকি তিন দেশের মধ্যে যাত্রীবাহী বাস চালুর উদ্যোগ নেওয়া হয়। এ বিষয়ে ২৭ এপ্রিল কাঠমান্ডুতে ট্রান্সপোর্ট প্রটোকল সই হওয়ার কথা। কিন্তু সব দেশের প্রস্তুতি শেষ না হওয়ায় সেটি হওয়ার সম্ভাবনা কম।
বাংলাদেশ, ভারত, নেপাল ও ভূটানের মধ্যে সড়কপথে পণ্য ও যাত্রীবাহী যান চলাচল উন্মুক্ত করে দেবার লক্ষ্যে এক চুক্তির খসড়া আগেই বাংলাদেশের মন্ত্রীসভায় অনুমোদিত হয়েছে।
ঢাকা থেকে সড়ক পথে কাঠমান্ডুর দূরত্ব
ঢাকা থেকে পঞ্চগড়ের বাংলাবান্ধার দূরত্ব প্রায় ৪৫০ কিলোমিটার। বাংলাবান্ধা থেকে ভারতের কাঁকরভিটা স্থলবন্দরের দূরত্ব মাত্র ৫৪ কিলোমিটার। কাঁকরভিটা থেকে কাঠমান্ডুর দূরত্ব প্রায় ৬০০ কিলোমিটার। এর মধ্যে ২২০ কিলোমিটার পাহাড়ি খাড়া রাস্তা। সবকিছু মিলিয়ে সড়কপথে ঢাকা থেকে কাঠমান্ডুর দূরত্ব ১১০৪ কিলোমিটার বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।
x

Check Also

ডিজি

স্বাস্থ্যে অধিদপ্তরের নতুন মহাপরিচালক হলেন ডা. খুরশীদ আলম

এমএনএ বিশেষ রিপোর্টঃ স্বাস্থ্য অধিদপ্তরের নতুন মহাপরিচালক (ডিজি) হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা মেডিক্যাল কলেজের সার্জারি ...