Don't Miss
Home / রাজনীতি / বিএনপির বিরুদ্ধে কথা বলতে না চাইলেও তারা বাধ্য করে বলতে : ওবায়দুল কাদের
ওবায়দুল কাদের

বিএনপির বিরুদ্ধে কথা বলতে না চাইলেও তারা বাধ্য করে বলতে : ওবায়দুল কাদের

এমএনএ রাজনীতি ডেস্কঃ বিএনপির বিরুদ্ধে ‘কথা বলতে না চাইলেও’ তারা (বিএনপি নেতারা) বলতে বাধ্য করে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, বিএনপি নেতারা কল্পিত বানানো অভিযোগ করলে দলের সাধারণ সম্পাদক হিসেবে জবাবতো দিতেই হবে। আজ রবিবার (৮ নভেম্বর) সকালে ওবায়দুল কাদের তার সরকারি বাসভবনে ব্রিফিং কালে এসব কথা বলেন।

‘৭ নভেম্বর’ উপলক্ষে বিএনপি নেতাদের ‘অবিরাম মিথ্যা ও সরকারের বিরুদ্ধে অশালীন বক্তব্যের’ প্রতিবাদে ওবায়দুল কাদের বলেন, ‘স্বাধীনতার ইতিহাস বিকৃতিই হচ্ছে বিএনপির গণতন্ত্র। বিএনপির বহুদলীয় গণতন্ত্রের আরেক রূপ ছিল হ্যা-না ভোট।’

দিনটি উপলক্ষে দেয়া বিএনপি নেতাদের ভাষণের সমালোচনা করে ওবায়দুল কাদের বলেন, ‘বিএনপি মহাসচিব বলেছেন, তথাকথিত বিপ্লব ও সংহতির মাধ্যমে ৭ নভেম্বর নাকি দেশ দ্বিতীয়বারের মতো স্বাধীন হয়েছিল, তিনি ঠিকই বলেছেন। ৩ থেকে ৭ নভেম্বরের মধ্যে জাতীয় চার নেতাসহ দেশপ্রেমিক মুক্তিযোদ্ধা সেনাকর্মকর্তা ও সিপাহি হত্যার মাধ্যমে একজন জেনারেলের ক্ষমতা দখলের স্বপ্ন বাস্তবায়ন তাদের কাছে দ্বিতীয়বারের মতো স্বাধীনতা মনে হওয়াই স্বাভাবিক।’

তিনি বলেন, ‘এর আগে ৭১ এর পরাজিত শক্তি পরাজয়ের প্রতিশোধ নিতে ঘটিয়েছিল ৭৫’র ১৫ আগস্টের হত্যাকাণ্ড, সেদিনটিকে বিএনপি মনে করে প্রথমবারের স্বাধীনতা। আর ২০০৪ সালের ২১ আগস্ট শেখ হাসিনাকে হত্যা করা সম্ভব হলে বিএনপি নেতারা বলতো, তৃতীয় বারের মতো স্বাধীন হয়েছে দেশ।’

ওবায়দুল কাদের বলেন, দেশের জনগণ বিশ্বাস এবং মনে করেন প্রকৃতপক্ষে ৭ নভেম্বর হচ্ছে মুক্তিযোদ্ধা ও গনতন্ত্র হত্যা দিবস। জিয়াউর রহমান নাকি বহুদলীয় গণতন্ত্রের প্রবর্তক, কোন সে গণতন্ত্র? বিএনপির বহুদলীয় গণতন্ত্র ছিল রাতের বেলায় কারফিউ গণতন্ত্র।

বেগম খালেদা জিয়ার মামলার বিষয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, তার বিরুদ্ধে আওয়ামী লীগ কোন মামলা দেয়নি, তার বিরুদ্ধে সকল মামলা তত্ত্বাবধায়ক সরকারের করা।

বিএনপির গণতন্ত্র উদ্ধার আর বেগম জিয়াকে মুক্ত করার শপথ নেওয়া প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, এরকম শপথ প্রায়শই তারা নেন। তারপর জনগণ আর তাদের দেখে না, কর্মীরা রাজপথে খুঁজে পায় না। তাদের শপথের উপরই এখন নির্ভরতা, রাজপথ আর আন্দোলন এখন বিএনপির অচেনা বলেও মন্তব্য করেন ওবায়দুল কাদের।

সম্প্রতি দেশের ‘বিভিন্ন স্থানে সংখ্যা লঘুদের উপর হামলা’র প্রসঙ্গ টেনে ওবায়দুল কাদের বলেন, শেখ হাসিনা সরকার অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী। সংখ্যালঘু সম্প্রদায়ের উপর সাম্প্রদায়িক শক্তির যে কোন হামলায় সরকার দ্রুত ব্যবস্থা নিয়েছে। অতীতের যে কোন ঘটনাকেই সরকার প্রশ্রয় দেয়নি।

সংখ্যালঘু সম্প্রদায়ের কোন কোন নেতা এ বিষয়ে ‘সরকারের বিরুদ্ধে নিষ্ক্রিয়তার’ অভিযোগ এনেছেন। এ প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, তা (অভিযোগ) সত্যি নয়, আওয়ামী লীগের আমলে হিন্দু সম্প্রদায়ের প্রতিটি পূজা শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে এবং সরকার কখনো নীরব দর্শক হিসেবে থাকেনি।

x

Check Also

সালমান খান

সালমানের বাড়ির সামনে গুলির দায় স্বীকার করল বিষ্ণোই গ্যাং

এমএনএ বিনোদন ডেস্কঃ বলিউড অভিনেতা সালমান খানের বাড়ির বাইরে রবিবার ভোর ৫টা নাগাদ চার রাউন্ড ...