Don't Miss
Home / জাতীয় / শিক্ষাঙ্গন / বুয়েটের ৯ শিক্ষার্থীকে হল থেকে আজীবন বহিষ্কার

বুয়েটের ৯ শিক্ষার্থীকে হল থেকে আজীবন বহিষ্কার

এমএনএ রিপোর্ট : বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) র‌্যাগিংয়ের ঘটনায় দুই আবাসিক হল থেকে ৯ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার করা হয়েছে। একই সঙ্গে একাডেমিক কার্যক্রম থেকে তাদের বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়।

এছাড়া প্রতিষ্ঠানটির আরও ১৭ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে হল থেকে বহিষ্কার করা হয়েছে। আজ বৃহস্পতিবার বিকেলে বুয়েটের উপাচার্য কার্যালয়ের সামনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির ছাত্রকল্যাণ পরিদপ্তরের পরিচালক অধ্যাপক মিজানুর রহমান সাংবাদিকদের এসব কথা জানান।

এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করেছে বুয়েট। এতে বলা হয়, বুয়েটের আহসানউল্লাহ ও সোহরাওয়ার্দী হলে সাম্প্রতিক র‌্যাগিংয়ের ঘটনায় জড়িতদের বিষয়ে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে বুয়েটের বোর্ড অব রেসিডেন্সে ডিসিপ্লিন কমিটির সিদ্ধান্ত অনুযায়ী এই শাস্তি প্রদান করা হয়েছে।

অধ্যাপক মিজানুর রহমান জানান, তিতুমীর হলের র‌্যাগিংয়ের ঘটনায় গঠিত তদন্ত কমিটিও কাজ করছে। আগামী সোমবারের মধ্যে এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে। এসব ব্যবস্থার পরিপ্রেক্ষিতে আগামী ২৮ ডিসেম্বর শিক্ষার্থীদের পরীক্ষায় বসার কথা রয়েছে বলেও জানান তিনি।

হল থেকে আজীবন বহিষ্কৃত ৯ শিক্ষার্থী হলেন- আহসানউল্লাহ হলের সৌব্যসাচী দাস দিব্য, সৌমিত্র লাহিড়ী, প্লাবন চৌধুরী, নাহিদ আহমেদ, অর্ণব চৌধুরী, মো. ফরহাদ হোসেন এবং সোহরাওয়ার্দী হলের মোবাশ্বের হোসেন শান্ত, এ এস এম মাহাদী হাসান ও আকিব হাসান রাফিন। পাশাপাশি তাদের একাডেমিক কার্যক্রম থেকেও বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে।

এছাড়া আবাসিক হল থেকে বিভিন্ন মেয়াদে বহিষ্কৃত অপর ১৭ শিক্ষার্থী হলেন- কাজী গোলাম কিবরিয়া রিফাত, মো. সাকিব হাসান, মো. সাজ্জাদুর রহমান, সাকিব শাহরিয়ার, শেখ আসিফুর রহমান আকাশ, মো. রাইয়ান তাহসিন, মেহেদী হাসান, তৈয়ব হোসেন, এ এফ এম মাহফুজুল কবির, মো. বখতিয়ার মাহবুব মুরাদ, সৈয়দ শাহরিয়ার আলম প্রত্যয়, মো. তৌফিক হাসান, মো. কুতুবুজ্জামান কাজল, মোহাম্মদ তাহমিদুল ইসলাম, ফেরদৌস হাসান ফাহিম, মো. আল-আমিন, তাহাজিবুল ইসলাম। একই সঙ্গে এসব শিক্ষার্থীকে ভবিষ্যতে শৃঙ্খলাবর্হিভূত কাজ না করতে সতর্ক করা হয়েছে।

এছাড়াও আহসানউল্লাহ হলের মো. তাসনিম ফারহান ফাতিন, লোকমান হোসেন, শাফকাত বিন জাফর, তানজির রশিদ আবিরকে ভবিষ্যতের জন্য সতর্ক করা হয়েছে।

র‌্যাগিং বন্ধে আন্দোলনরত শিক্ষার্থীদের দাবির মুখে বুয়েটের বোর্ড অব রেসিডেন্স অ্যান্ড ডিসিপ্লিন কমিটি এই শাস্তির সিদ্ধান্ত নেয় বলে জানান কমিটির সদস্য সচিব অধ্যাপক মিজানুর রহমান।

x

Check Also

শের-ই-বাংলা

বাংলার অবিসংবাদিত নেতা শের-ই-বাংলা এ কে ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকী আজ

এমএনএ ফিচার ডেস্কঃ বাংলার অবিসংবাদিত নেতা শের-ই-বাংলা এ কে ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকী আজ। শেরে ...