Don't Miss
Home / জাতীয় / রোহিঙ্গা অনুপ্রবেশের ৪ বছর আজ
রোহিঙ্গা

রোহিঙ্গা অনুপ্রবেশের ৪ বছর আজ

এমএনএ জাতীয় ডেস্ক : বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশের চার বছর আজ। মিয়ানমার সেনাবাহিনীর গণহত্যা ও নির্যাতনের শিকার হয়ে পালিয়ে আসেন তারা।১১ লাখের বেশি রোহিঙ্গা ২০১৭ সালের ২৫ আগস্ট সীমান্ত পাড়ি দিয়ে কক্সবাজারের উখিয়া ও টেকনাফে আশ্রয় নেওয়া শুরু করে। বর্তমানে উখিয়া ও টেকনাফ উপজেলায় ১০ হাজার একর বনাঞ্চল উজাড় করে ৩৪টি ক্যাম্পে বসবাস করছেন এসব রোহিঙ্গা। কিন্তু দীর্ঘ চার বছরেও রোহিঙ্গাদের স্বদেশ প্রত্যাবাসন শুরু করা যায়নি। কবে থেকে তা শুরু করা যাবে, সে বিষয়টিও অনিশ্চিত।

অনুপ্রবেশকারী রোহিঙ্গার সংখ্যা যখন ১০ লাখের বেশি পার হয়ে যায়, তখন বাংলাদেশ সরকার প্রথম মিয়ানমারের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের মাধ্যমে প্রত্যাবাসনের উদ্যোগ নেয়। এরই মধ্যে দু’দফা তারিখ দিয়ে রোহিঙ্গা প্রত্যাবাসনের চেষ্টা চালিয়েও ফলপ্রসু হয়নি। রোহিঙ্গাদের দাবি, তাদের অধিকার ফিরিয়ে না দিলে মিয়ানমারে ফিরে যাবে না তারা।

বাংলাদেশ সরকার এবং ইউএনএইচসিআরের তত্ত্বাবধানে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা এসব রোহিঙ্গাকে খাদ্য, চিকিৎসাসহ বিভিন্ন সহায়তা দিয়ে যাচ্ছে। সরকারের পক্ষ থেকে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশন অফিস ৩৪টি রোহিঙ্গা ক্যাম্পে প্রশাসনিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

x

Check Also

শের-ই-বাংলা

বাংলার অবিসংবাদিত নেতা শের-ই-বাংলা এ কে ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকী আজ

এমএনএ ফিচার ডেস্কঃ বাংলার অবিসংবাদিত নেতা শের-ই-বাংলা এ কে ফজলুল হকের ৬২তম মৃত্যুবার্ষিকী আজ। শেরে ...