Don't Miss
Home / জাতীয় / শিক্ষাঙ্গন / জেএসসি-জেডিসির ফলাফল জানা যাবে যেভাবে

জেএসসি-জেডিসির ফলাফল জানা যাবে যেভাবে

এমএনএ ক্যাম্পাস রিপোর্ট : প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ করা হবে।
দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীর ফলাফলের বিস্তারিত তুলে ধরবেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার। এরপর দুপুর ২টায় নিজ মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে জেএসসি-জেডিসির ফলের বিভিন্ন দিক তুলে ধরবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
দুই মন্ত্রীর সংবাদ সম্মেলনের পর পরই শিক্ষার্থীরা সংশ্লিষ্ট ওয়েবসাইট থেকে ফল জানতে পারবে। যেকোনো মোবাইল ফোন থেকে এসএমএস পাঠিয়েও জানা যাবে ফল।
এবার প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীতে ৩০ লাখ ৯৬ হাজার ৭৫ জন এবং জেএসসি-জেডিসিতে ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন শিক্ষার্থী অংশ নিয়েছে।
প্রাথমিক-ইবতেদায়ি সমাপনীর ফল জানতে
প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট ও টেলিটকের ওয়েবসাইট থেকে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীর ফল জানা যাবে।
মোবাইলে যেভাবে জানা যাবে প্রাথমিক/ইবতেদায়ি শিক্ষা সমাপনীর ফল :
DPE লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2017 লিখে 16222 নম্বরে এসএমএস পাঠিয়ে জানা যাবে প্রাথমিক শিক্ষা সমাপনীর ফল।
প্রাথমিক শিক্ষা সমাপনীর জন্য Example : DPE <স্পেস>Thana Code <স্পেস> Roll Number <স্পেস> 2017, এই মেসেজটি পাঠাতে হবে 16222 নম্বরে।
আর ইবতেদায়ির ফল পেতে EBT লিখে স্পেস দিয়ে থানা/উপজেলার কোড নম্বর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2017 লিখে 16222 নম্বরে এসএমএস পাঠিয়ে জানা যাবে প্রাথমিক শিক্ষা সমাপনীর ফল।
ইবতেদায়ি শিক্ষা সমাপনীর জন্য Example : EBT <স্পেস>Thana Code <স্পেস>Roll Number <স্পেস>2017,এই মেসেজটি পাঠাতে হবে 16222 নম্বরে।
এই এসএমএস লেখার সময় সরকারি অথবা রেজিস্ট্রার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের EMIS কোড নম্বরের প্রথম পাঁচ সংখ্যা উপজেলা/থানা কোড হিসেবে ব্যবহার করতে হবে; যা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট, সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা/থানা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয় থেকে জানা যাবে।
এবং অনলাইনে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট www.dpe.gov.bd ও dpe.teletalk.com.bd ওয়েবসাইটেও ফলাফল পাওয়া যাবে।
মোবাইলে যেভাবে জানা যাবে জেএসসি/জেডিসির ফল :
যেকোনো মোবাইল অপারেটর থেকে ফল জানতে মেসেজ অপশনে গিয়ে JSC/JDC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর (যেমন, Dhaka বোর্ডের জন্য DHA) লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2017 লিখে 16222 নম্বরে এসএমএস পাঠাতে হবে।
বিভিন্ন বোর্ডের নামের তিন অক্ষর যেমন: DHA = Dhaka Board, COM = Comilla Board, RAJ = Rajshahi Board, JES = Jessore Board, CHI= Chittagong Board, BAR = Barisal Board, SYL = Sylhet Board, DIN = Dinajpur Board, MAD = Madrassah Board , TEC= Technical Board এরপর একটি স্পেস দিয়ে রোল লিখতে হবে আবার একটি স্পেস দিয়ে পরীক্ষার সাল 2017 লিখতে হবে।
জেএসসির জন্য Example : JSC <স্পেস>DHA <স্পেস>123456 <স্পেস>2017, এই মেসেজটি পাঠাতে হবে 16222 নম্বরে।
জেডিসির জন্য Example :JDC<স্পেস>MAD<স্পেস>123456<স্পেস>2017, এই মেসেজটি পাঠাতে হবে 16222 নম্বরে।
এছাড়া সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ই-মেইলেও জেএসসি-জেডিসির ফলাফলের সফটকপি পাঠাবে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড। প্রয়োজনে তাদের কাছ থেকেও ফল সংগ্রহ করা যাবে।
আরও জানা যাবে অনলাইনে www.educationboardresults.gov.bd/www.moedu.gov.bd ওয়েবসাইটে ও নিজ নিজ বোর্ডের ওয়েবসাইট থেকেও ফলাফল জানা যাবে।
x

Check Also

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল

নতুন কারিকুলামে সমস্যা থাকলে সমাধান করা হবে: শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল

এমএনএ শিক্ষা ও ভর্তি ডেস্কঃ আজ মন্ত্রীত্বের দায়িত্ব নেয়ার প্রথম দিনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সাথে ...