Don't Miss
Home / জাতীয় / সরকার / বিএনপি দেশে গৃহযুদ্ধের উসকানি দিচ্ছে : ওবায়দুল কাদের

বিএনপি দেশে গৃহযুদ্ধের উসকানি দিচ্ছে : ওবায়দুল কাদের

এমএনএ রিপোর্ট : আসন্ন সংসদ নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি দেশে গৃহযুদ্ধের উসকানি দিচ্ছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ বৃহস্পতিবার সকালে রাজধানীর একটি হোটেলে এসথেটিকা ডারমাটোলজিস্টদের আন্তর্জাতিক সেমিনার শেষে সাংবাদিকদের কাছে এ মন্তব্য করেন তিনি।

বিএনপির আন্দোলনের হুমকিকে কিভাবে দেখছেন জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, সমুদ্রের উত্তাল ঢেউ তো দূরের কথা, বাংলাদেশের কোথাও একটা ‘রিপল’ও (ছোট ঢেউ) দেখলাম না। ফখরুল সাহেবরা স্বপ্ন দেখতেই পারেন।

ওবায়দুল কাদের বলেন, জাতীয় ঐক্যফ্রন্ট ও বিএনপি নেতারা বিভিন্ন জায়গায় নির্বাচনে কেন্দ্র পাহারার নামে দেশে গৃহযুদ্ধের উসকানি দিচ্ছে। তারা ক্রমাগত আক্রমণাত্মক ভাষায় কথা বলে সংঘাতের পরিস্থিতি সৃষ্টি করতে চাইছে ও ভোটের শান্তিপূর্ণ পরিবেশ নষ্ট করছে।

তিনি আরও বলেন, তারা স্পষ্ট গৃহযুদ্ধের হুমকি দিচ্ছে, কেন্দ্রে কেন্দ্রে তিনশত লোক থেকে পাঁচশত লোক পাহারা দেয়ার অর্থ কী? তাহলে আমরাও যদি কেন্দ্রে কেন্দ্রে তিনশত লোক থেকে পাঁচশত লোকের ব্যবস্থা করি, তাহলে কী অবস্থাটা হবে? তাহলে ভোট হবে না, গৃহযুদ্ধ হবে? ভোট হবে না, ভায়োলেন্স হবে?

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিএনপি ঐক্যফ্রন্ট যেভাবে ‘অ্যাগ্রেসিভ টোনে’ (আক্রমনাত্মক ভঙ্গিতে) কথা বলছে, সেটা কিন্তু সংঘাতের উসকানি দিচ্ছে।

তিনি বলেন, মনোনয়ন নিয়ে গণমাধ্যমে প্রকাশিত খবরের কোনও সত্যতা নেই। জয়ী হতে পারবে, এমন প্রার্থীদেরই মনোনয়ন দেওয়া হবে। এ ক্ষেত্রে কোনও আপসের সুযোগ নেই।

নির্বাচন কমিশন পক্ষপাতদুষ্ট আচরণ করছে- বিএনপির এমন অভিযোগ সম্পর্কে জানতে চাইলে কাদের বলেন, এটা ইসিকে জিজ্ঞাসা করুন, আমার দৃষ্টিতে কোনো পক্ষপাতমূলক আচরণ পাচ্ছি না বরং আমরা কিছু অভিযোগ করেছি তারা বলেছে না, আরপিও কাভার করে না। আমাদের অনেক কিছু ধৈর্য্য ধরতে হবে। আমাদের আচারণে টলারেন্সের পরিচয় দেব, ধর্য্যের পরিচয় দেব।

ঐক্যফ্রন্টের নেতৃত্ব বিএনপির হাতে যাচ্ছে- এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে কাদের বলেন, আমরা তো আগেই বলেছি, এখানে ঐক্যফ্রন্ট কোনো বিষয় নয়। ঐক্যফ্রন্ট জাস্ট একটা এলায়েন্সের রেইজ। যেহেতু তাদের নেত্রী-নেতা দণ্ডিত। তাদের চেয়ারপারসন কারাগারে, এই অবস্থায় কামাল হোসেনকে তারা ব্যবহার করছে এবং আরও কিছু কিছু নিয়ে আসছে।

তিনি বলেন, ঐক্যফ্রন্টে ড. কামাল হোসেনের কানাকড়িও দাম নেই। আজকে এই ঐক্যফ্রন্টের চালিকাশক্তি হচ্ছে বিএনপি এবং এই ঐক্যফ্রন্টের সকল কর্মকাণ্ডের নির্দেশনা আসছে লন্ডন থেকে। লন্ডন থেকে তারেক রহমান যে নির্দেশ দিচ্ছে তার অঙ্গুলির হেলনে আজকে ঐক্যফ্রন্ট চলছে, এটা হলো বাস্তবতা।

জরিপের চেয়ে প্রশাসনে গুরুত্ব রাখতে পারে এমন ব্যক্তিদের আওয়ামী লীগ মনোনয়ন দিচ্ছে বলে বিভিন্ন গণমাধ্যমে খবর এসেছে। এ বিষয়ে জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, কে বলেছে? এটা এবসলিউটলি রং। আমরা সম্পূর্ণ ভাবে সার্ভে রিপোর্টের ওপর ভিত্ত করেই মনোনয়ন দিচ্ছি। এখানে কোনো কমপ্রোমাইজ করে লাভ নেই। জনগন চায় না এমন প্রর্থীকে কেন আমরা মনোনয়ন দেব, পরাজিত হওয়ার ভয় আছে না।”

জামায়াতে ইসলামীর বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘জামায়াতে ইসলামী তাদের জোটে আছে। বিএনপি এই জানের-জান দোস্তকে কখনও হারাতে চায় না। কখনও এই বন্ধুত্বে ফাটল ধরবে না। কারণ, তাদের অবস্থা এমন হচ্ছে যে জামায়েতের শক্তির ওপর নির্ভর করছে। আওয়ামী লীগকে ঠেকাতে হলে জামায়াতের সেই জঙ্গি শক্তিটা দরকার আছে। তাদের ছাড়বে না এটাই স্বাভাবিক। বিএনপি ক্রমেই তাদের নেতিবাচক রাজনীতির কারণে শক্তিহীন হচ্ছে। এই শক্তিটা প্রদর্শনের জন্য জামায়াতকে দরকার।

x

Check Also

ব্যাংকের লাভ-ক্ষতির হিসাব তৈরির সুুযোগ জুন পর্যন্ত বাড়লো

এমএনএ অর্থনীতি রিপোর্ট : করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সাধারণ ছুটি ঘোষণার কারণে বার্ষিক আর্থিক লাভ-ক্ষতির ...