Don't Miss
Home / খেলাধূলা / ক্রিকেট / চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহণ করছে ভারত

চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহণ করছে ভারত

এমএনএ রিপোর্ট : গতকাল শনিবারই জানা গিয়েছিল চ্যাম্পিয়ন্স ট্রফি বয়কটের সিদ্ধান্ত থেকে সরে দাঁড়িয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। একদিন পরই আজ এর সত্যতা মিলল। দ্বন্দ্বের রাস্তায় না হেঁটে শেষ পর্যন্ত সর্বসম্মতিতেই চ্যাম্পিয়নস ট্রফিতে অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

আজ রবিবার সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে আগামী ১ জুন থেকে শুরু হতে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নেয়ার বিষয়টি এক প্রেস রিলিজের মাধ্যমে নিশ্চিত করে বিসিসিআই। আগামীকাল সোমবার দল ঘোষণা করবে বোর্ড।

ভারতের চ্যাম্পিয়নস ট্রফিতে অংশ নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত অবশ্য মোটামুটি নিয়ে ফেলা হয়েছিল গতকাল শনিবারই। দিল্লিতে সুপ্রিম কোর্ট মনোনীত অন্তর্বর্তীকালীন প্রশাসক কমিটির সঙ্গে বোর্ড সদস্যরা বসেছিলেন এক ঘরোয়া সভায়। সেই সভায় উত্তর ও পূর্বাঞ্চলীয় সদস্যরা চ্যাম্পিয়নস ট্রফি বয়কট না করে আইসিসির সঙ্গে লভ্যাংশ নিয়ে আলোচনা চালিয়ে যাওয়ার আহ্বান জানান প্রশাসক কমিটিকে। আইসিসির কাছ থেকে লভ্যাংশ কমে গেলে সে ক্ষতিটা বড় কোনো প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে পুষিয়ে নেওয়ার আহ্বানও জানিয়েছেন বোর্ড সদস্যরা।

গতকালের সভায় সংখ্যাগরিষ্ঠ সদস্যরাই চ্যাম্পিয়নস ট্রফিতে অংশ নেওয়ার কথা বললেও কোনো কোনো সদস্য বিরোধিতাও করেছিলেন। তবে আজকের বিশেষ সাধারণ সভায় ‘বিদ্রোহী’ সদস্যরা চ্যাম্পিয়নস ট্রফিতে অংশ নেওয়ার পক্ষেই কথা বললে সিদ্ধান্তটা নিতে খুব সমস্যা হয়নি বিসিসিআইয়ের।

পরিচালনা কাঠামো এবং রাজস্ব বণ্টন প্রক্রিয়ায় পরিবর্তন আনার পর থেকেই আইসিসির সঙ্গে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) দ্বন্দ্ব চলে আসছে। সর্বশেষ গত মাসে ‘তিন মোড়ল-তত্ত্ব’ ও আর্থিক বণ্টন প্রশ্নে আইসিসির বোর্ড সভার ভোটাভুটিতে হেরে যায় ভারত। দুই প্রসঙ্গেই পরাজয়ের ব্যবধানটা ছিল ভারতের জন্য চরম বিব্রতকর।

ভোটে হেরে যাওয়ার পর চ্যাম্পিয়নস ট্রফিকে আইসিসির সঙ্গে দরকষাকষির অস্ত্র বানাতে চেয়েছিল বিসিসিআইয়ের একাংশ। তারই ধারাবাহিকতায় ভারত তার প্রাপ্য না পেলে চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ না নেয়ার প্রচ্ছন্ন হুমকি দিয়ে রেখেছিল। অন্যদিকে আইসিসি থেকে জানানো হয়েছিল, চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ না নিলে ২০২৩ সাল পর্যন্ত আইসিসি আয়োজিত কোনো টুর্নামেন্টে ভারতকে অংশ নিতে দেয়া হবে না। এরপরই পিছু হটেছে বিসিসিআই।

ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ অনিল কুম্বলে প্রকাশ্যে চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নেয়ার পক্ষে কথা বলেন। শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি ও রাহুল দ্রাবিড়ের মতো সাবেক কিংবদন্তি তারকারাও কুম্বলের পক্ষেই মত দেন। ২৫ এপ্রিল দল ঘোষণার শেষ দিন ছিল। ভারত সেই চূড়ান্ত সময়সীমা অতিক্রম করলেও আগামীকাল সোমবার আনুষ্ঠানিকভাবে দল ঘোষণা করবে। তবে রাজস্ব বণ্টন ইস্যুতে আইসিসির সঙ্গে দেন-দরবার চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে বিসিসিআই।

২০১৩ সালে চ্যাম্পিয়নস ট্রফির সর্বশেষ আসরের চ্যাম্পিয়ন ভারত। আইসিসির সঙ্গে দ্বন্দ্বে গিয়ে প্রতিযোগিতায় ভারত অংশ না নিলে আগামী ১ জুন থেকে ইংল্যান্ডে শুরু হতে যাওয়া এই আসর স্বাভাবিকভাবেই রং হারাত। শেষ পর্যন্ত ক্রিকেটপ্রেমীদের জন্য সুসংবাদই নিয়ে এল বিসিসিআইয়ের বিশেষ সাধারণ সভা।

১ জুন ইংল্যান্ড ও ওয়েলসের মাটিতে চ্যাম্পিয়ন্স ট্রফির আসর শুরু হবে। গত আসরের চ্যাম্পিয়ন ভারত নিজেদের প্রথম ম্যাচে ৪ জুন চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের মুখোমুখি হবে। ‘বি’ গ্রুপে ভারতের অপর দুই প্রতিপক্ষ হলো- দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। মূল টুর্নামেন্টের আগে নিউজিল্যান্ড ও বাংলাদেশের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে টিম ইন্ডিয়া।

x

Check Also

টেস্টে বাংলাদেশ ২-০ ম্যাচে হেরেছে ওয়েস্ট ইন্ডিজের কাছে

এমএনএ খেলাধূলা ডেস্ক : বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজ সিরিজে ২-০ ম্যাচে হেরেছে। ২৩১ রানের মামুলি টার্গেট ...